আলফাডাঙ্গায় ভূমি সপ্তাহ পালিত

ঢাকা, সারাদেশ, ৯ জুন ২০২৪, 9 বার পড়া হয়েছে,

কবীর হোসেন, আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধ|

ফরিদপুরের আলফাডাঙ্গায় স্মার্ট ভূমি সেবা,স্মার্ট নাগরিক’ এই শ্লোগানকে রেখে ভূমি সপ্তাহ-২০২৪ পালিত হয়েছে।

শনিবার ( ৮ জুন ) বিকাল তিনটায় ভূমি অফিস চত্বরে
ফেস্টুন উড়িয়ে ভূমি সপ্তাহ-২০২৪এর কার্যক্রম শুভ উদ্বোধন করা হয়েছে।

এরপর ভূমি অফিস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে প্রধান সড়ক ঘুরে উপজেলা সভাকক্ষে সমবেত হয়।

এরপর সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সারমীন ইয়াছমীনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন,পৌর মেয়র আলী আকসাদ ঝন্টু। অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন, “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, আপনারা ভূমিষেবা গ্রহণ করুন। ভূমি সেবা পেতে সরাসরি অফিসে আসুন, দালাল থেকে দূরে থাকুন।

সভার সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সারমীন ইয়াছমীন জানান, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম ও বর্তমানে ভূমি উন্নয়ন কর সম্পুর্নভাবে অনলাইনে গ্রহণ করা হচ্ছে। এ সম্পর্কে ব্যাপক প্রচার , ই-নামজারি আবেদন গ্রহণ, লিজ নবায়ন ও ভূমি সংক্রান্ত সব ধরনের সেবা এবং পরামর্শ প্রদান করা হবে।

পিতার সম্পত্তিতে কন্যাদের আইন সংগত অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নারী সমাবেশের আয়োজন করা হবে। এছাড়া, ভূমি বিষয়ক বিভিন্ন সেবা ও ভূমি সপ্তাহের বার্তা পোঁছে দিতে মাইকের মাধ্যমে প্রচার করা হবে। বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াসহ সোশ্যাল মিডিয়ায় প্রচার কার্যক্রম অব্যাহত রয়েছে। উপজেলার পৌরসভাসহ সাতটি ইউডিসিতে ভূমি সপ্তাহ উপলক্ষে বিশেষ সেবা ক্যাম্প স্থাপন করা হয়েছে ।

ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা অধীর কুমার গুহ এর পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান কাজী মনিরুল হক, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমান,ইউপি চেয়ারম্যান সোহরাব বুলবুল, প্রেসক্লাবের সভাপতি সেকেন্দার আলম, ইউপি সদস্য আলমগীর হোসেন প্রমূখ।

এছাড়াও উপজেলার অন্যান্য ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, ভূমি সেবা গ্রহনকারি শতাধিক নারি পুরুষ সহ গণমাধ্যম কর্মীরা অংশগ্রহণ করেন।