বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে জর্ডান

প্রবাস-পরবাস, ২৮ মে ২০২৪, 15 বার পড়া হয়েছে,

অভিযান ডেস্ক: 

গৃহকর্মীসহ অন্যান্য খাতে দক্ষ শ্রমিক নিতে জর্ডানের সঙ্গে বাংলাদেশের একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

গত রোববার (২৬ মে) রাজধানী আম্মানে শ্রম মন্ত্রণালয়ে সমঝোতা স্মারক সই হয়।

আম্মানস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত নাহিদা সোবহান ও জর্ডানের পক্ষে জর্ডান শ্রম মন্ত্রণালয়ের মন্ত্রী নাদিয়া আল-রাওয়াবদেহ সমঝোতা স্মারকে সই করেন।

জর্ডানস্থ বিভিন্ন লাইসেন্সপ্রাপ্ত এজেন্সি এবং বাংলাদেশি লাইসেন্সপ্রাপ্ত এজেন্সির সহায়তায় বাংলাদেশ থেকে দক্ষ গৃহকর্মী নিয়ে আসতে পারবে। এ ক্ষেত্রে এজেন্সিগুলোকে অবশ্যই দুই দেশের জনশক্তি রপ্তানি বিষয়ক কর্তৃপক্ষের অনুমতি ও অন্যান্য নিয়মনীতি অনুসরণ করতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই কর্মী ও মালিকের মধ্যে একটি অফিসিয়াল চুক্তিনামা থাকতে হবে। এছাড়া এই সমঝোতা স্মারকের ভিত্তিতে জর্ডানে অন্যান্য খাতে দক্ষ নারী ও পুরুষ কর্মী আসতে পারবে।

২০১২ সালে প্রথম জর্ডান ও বাংলাদেশের মধ্যে জনশক্তি রপ্তানি বিষয়ক চুক্তি সই হয় যা ২০১৭ সাল পর্যন্ত কার্যকর ছিল। পরে চুক্তিটি মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ায় উভয় দেশের উদ্যোগে আগের চুক্তি নবায়ন করে গার্মেন্ট, গৃহকর্মীসহ অন্যান্য খাতে বাংলাদেশ থেকে দক্ষ নারী ও পুরুষ কর্মী নিয়ে আসা হয়।

এই সমঝোতা স্মারক চুক্তি সইয়ের মাধ্যমে আগামী পাঁচ বছর জর্ডানে জনশক্তি রপ্তানি করতে পারবে বাংলাদেশ। পাঁচ বছর পর থেকে উভয় পক্ষের সম্মতিতে চুক্তিটি প্রতি বছর নবায়ন হতে থাকবে বলে জানানো হয়েছে।