সাময়িক বরখাস্ত প্রধান শিক্ষকের স্থায়ী বরখাস্তের দাবিতে মানববন্ধন

ঢাকা, সারাদেশ, ২১ এপ্রিল ২০২৪, 17 বার পড়া হয়েছে,

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ প্রতিনিধি : 

বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগে অভিযুক্ত মানিকগঞ্জের শিবালয় উপজেলার উথলী কেন্দ্রীয় আব্দুল গণি সরকার উচ্চ বিদ্যালয়ের সাময়িক বরখাস্ত প্রধান শিক্ষক ইউছুব আলীর স্থায়ী বরখাস্ত ও শাস্তির দাবিতে একটি মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

রবিবার(২১ এপ্রিল) দুপুরে বিদ্যালয়ের সামনে ঢাকা-আরিচা মহাসড়কে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এসময় অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে নানা শ্লোগান লেখা প্লাকার্ড ও ব্যানার হাতে অংশ নেন শিক্ষার্থীদের অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষকমণ্ডলী, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য, স্থানীয় জনপ্রতিনিধিসহ হাজারো মানুষ।

মানববন্ধনে বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসলাম মোল্লা, উলাইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল মজিদ, উলাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান আনিছ, অভিভাবক সদস্য আব্দুর রশিদ, ইসমাইল হোসেন, রজ্জব আলী, সাবেক অভিভাবক সদস্য আব্দুর রাজ্জাক, অভিভাবক জিল্লুর রহমান, প্রাক্তন শিক্ষার্থী হোসেন আলী, নাজমুল হোসেন জনি প্রমূখ।

বক্তরা বলেন, ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত উথলী কেন্দ্রীয় আব্দুল গণি সরকার উচ্চ বিদ্যালয় শুরু থেকেই সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে। কিন্তু ২০১৬ সালে প্রধান শিক্ষক হিসাবে ইউছুব আলী দায়িত্ব নেওয়ার পর থেকেই বিদ্যালয়ে প্রবেশ করেছে অনিয়ম দুর্নীতির বীজ। তার নানা অনিয়মের কারণে বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা অর্ধেক কমে গেছে।

এসময় প্রধান শিক্ষক মোঃ ইউছুব আলীর বিরুদ্ধে বিদ্যালয়ের কয়েক লাখ টাকা আত্মসাতসহ বিভিন্ন অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে ধরে তাকে স্থায়ীভাবে বরখাস্তের দাবি জানান উপস্থিত জনতা। পরে বিদ্যালয় প্রাঙ্গনে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ভূয়া বিল ভাউচারের মাধ্যমে প্রায় ২০ লাখ টাকা আত্মসাতসহ প্রধান শিক্ষকের নানা অনিয়ম-দুর্নীতি ধরা পড়ে বিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরীক্ষায়। পরবর্তীতে তদন্ত কমিটি গঠন করা হলে তারাও এর সত্যতা পান। এর প্রেক্ষিতে গত ২৭ মার্চ প্রধান শিক্ষক ইউসুব আলীকে সাময়িক বরখাস্ত করে বিদ্যালয় পরিচালনা কমিটি।

সুরেশ চন্দ্র রায়