কাপ্তাই সীতাদেবী মন্দিরে মহাবারুনী স্নান মহোৎসব ও সীতা মেলায় ভক্তদের ভীড়

চট্টগ্রাম, সারাদেশ, ৭ এপ্রিল ২০২৪, 25 বার পড়া হয়েছে,

মাহফুজ আলম ,কাপ্তাই (রাঙামাটি) থেকেঃ

সীতা ও রাম পাহাড় আর কর্নফুলি নদীর অপরুপ কোল ঘেঁষে শ্রীশ্রী মাতা সীতাদেবীর মন্দিরের সৌন্দর্য সকলকে বিমোহিত করেছে। “মধুকৃষ্ণ ত্রয়োদশী” তিথিতে মহাবারুণী স্নান উপলক্ষে প্রতি বছরের মতো কাপ্তাই উপজেলার শীলছড়ি শ্রীশ্রী মাতা সীতাদেবীর মন্দির পরিচালনা কমিটির আয়োজনে শনিবার (৬ এপ্রিল) মহানামযজ্ঞের মাধ্যমে শুরু হয় দু’ দিনব্যাপী অনুষ্ঠান মালা। এদিন মহাবারুণী স্নান ও সীতামেলা অনুষ্ঠিত হয়।

মহাবারুণী স্নানে অংশ নিতে সকাল ৭ টা হতে কাপ্তাই, রাঙামাটি, রাঙ্গুনীয়া, রাজস্থলী, রাউজান, হাটহাজারী, চট্টগ্রামসহ অনেক জেলা হতে হাজারোও পুণ্যার্থীদের আগমন ঘটে।

মন্দিরের পাশে অবস্থিত কর্নফুলি নদীতে মহাবারুণী স্নানের মাধ্যমে ভক্তরা পরমেশ্বর ভগবানের কাছে নিজেকে সমর্পন করেন। একদিকে বারুণী স্নান, অন্যদিকে মন্দির প্রাঙ্গণে তারকব্রহ্ম মহানাম আস্বাদনে ভক্তরা মেতে উঠছেন।

ঐতিহাসিক সীতাদেবীর মন্দির পরিচালনা কমিটির আহবায়ক সমলেন্দু বিকাশ দাশ এবং সদস্য সচিব ডা: রতন কান্তি বিশ্বাস বলেন, এবছর ১২ থেকে ১৫ হাজার ভক্তের আগমন ঘটেছে এই মহাবারুণী স্নান অনুষ্ঠানে। এখানে সীতাদেবীর মূল মন্দির ছাড়াও সীতারঘাট, রামমন্দির, কালি মন্দির এবং ত্রিনাথ বৃক্ষে ভক্তরা ঘুরেফিরে আনন্দ লাভ করেন। তাঁরা আরোও জানান, উৎসবে আসা সকলের জন্য মহাপ্রসাদের ব্যবস্হা করা হয়েছে।

সীতাদেবী মন্দিরের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জ্যোতির্ময়ানন্দ ব্রক্ষচারী সকলকে এই জাগ্রত মন্দিরকে একটি আর্ন্তজাতিক মহাতীর্থ স্থানে পরিণত করার আহবান জানান।

এদিকে উৎসব অঙ্গনে মহাবারুণী স্নান উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১২ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মন্দির কমিটির আহবায়ক সমলেন্দু বিকাশ দাশ এর সভাপতিত্বে সাংস্কৃতিক সম্পাদক কাপ্তাই ঝুলন দত্ত এর সঞ্চালনায় অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো মহিউদ্দিন, হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি অমল কান্তি দাশ ও কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুই ছাইন চৌধুরী প্রমূখ।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কান্তি ভট্রাচার্য্য সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টু, কাপ্তাই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তনচংগ্যা, কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের উপদেষ্টা বাবুল কান্তি দে, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অজয় সেন ধনা, সদস্য উজ্জ্বল ভট্টাচার্য্য, ভাইয্যাতলী মৌজার হেডম্যান থোয়াই অং মারমা।