সুপ্রিম কোর্ট বারের সভাপতির দায়িত্ব নিলেন ব্যারিস্টার খোকন

আইন-আদালত, ৪ এপ্রিল ২০২৪, 34 বার পড়া হয়েছে,

রাইট টাইমস ডেস্ক :

অবশেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি পদে বিএনপির প্যানেল থেকে বিজয়ী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন দায়িত্বগ্রহণ করেছেন। বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দায়িত্বগ্রহণ করেন তিনি। সুপ্রিম কোর্ট বারের বিদায়ী সভাপতি মোমতাজ উদ্দিন ফকির নতুন সভাপতিকে ফুল দিয়ে বরণ করেন।

তবে বিএনপির প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত তিনজন দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। এছাড়া জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কোনো পদধারী নেতাকে দেখা যায়নি। এর আগে আওয়ামী লীগের প্যানেল থেকে নির্বাচিত সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হকসহ ১০ জন দায়িত্বগ্রহণ করেন।

এ সময় সুপ্রিম কোর্ট বারের নির্বাচন পরিচালনা কমিটি, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও বারের বিদায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির প্যানেল থেকে বিজয়ী সভাপতি ব্যারিস্টার খোকনসহ চারজনকে দায়িত্ব গ্রহণ থেকে বিরত থাকতে চিঠি দেয় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। অবশেষে দলীয় ফোরামের সিদ্ধান্ত উপেক্ষা করেই সভাপতি পদে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

এবারের নির্বাচনে ১৪টি পদের বিপরীতে সভাপতিসহ চারটি পদে বিজয়ী হয় বিএনপি-জামায়াতপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য নীল প্যানেল। অন্যদিকে সম্পাদকসহ ১০টি পদে জয় পায় আওয়ামী লীগপন্থি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সাদা প্যানেল। গত ৬ ও ৭ মার্চ নির্বাচন শেষে ৯ মার্চ রাতে ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হয়।