বিজয়নগ‌রে নিদারাবাদ ইউনিয়ন স্কুল এন্ড কলেজে অবৈধ প্রভাষক নিয়োগ বা‌ণি‌জ্যের অভিযোগ

বিজয়নগর, ব্রাহ্মণবাড়িয়া, ২১ সেপ্টেম্বর ২০২৩, 1286 বার পড়া হয়েছে,

বিজয়নগর (ব্রাহ্মণবা‌ড়িয়া) প্রতি‌নি‌ধি :

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে নিদারাবাদ ইউনিয়ন স্কুল এন্ড কলেজে সরকারী নী‌তিমালা অবজ্ঞা ক‌রে মনগড়া ম‌তে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল হান্নান মোঃ আজমল ও ম‌্যা‌নি‌জিং ক‌মি‌টির সভাপ‌তি কায়জা‌রের বিরু‌দ্ধে নি‌য়োগ বা‌ণি‌জ্যের অ‌ভি‌যোগ উঠে‌ছে । এ বিষ‌য়ে উপ‌জেলা নির্বাহী অ‌ফিসা‌রের বরাবর এক‌টি লি‌খিত অ‌ভি‌যোগ দা‌য়ের করা হ‌য়ে‌ছে ।

অভিযোগ সূত্রে জানা যায়, বিদ্যালয়টি নতুন ভাবে কলেজ শাখা অনুমোদন হওয়ার পর গত ২৫ জুলাই ২০২৩ খ্রিঃ বিভিন্ন পদে প্রভাষক ও কর্মচারি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেন প্রতিষ্ঠান প্রধান।পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর সকল বিষ‌য়ে আ‌বেদন পড়েন । কিন্তু অর্থনীতি বিষয় তিনজন প্রার্থী আবেদন করলেও কোন প্রকার পূর্ব অবগ‌তি ছাড়া উক্ত বিষ‌য়ের নি‌য়োগ স্থ‌গিত ক‌রে দেন । বর্তমানে অন‌্যান‌্য বিষ‌য়ে প্রভাষক ও কর্মচারি নিয়োগ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করেন । বিজ্ঞপ্তি অনুযায়ী অন্যান্য পদে পরীক্ষা গ্রহণের প্রার্থীদের নিকট প্রবেশপত্র ইস্যু করলেও অর্থনীতি পদে যারা আবেদন করেছেন তাদের প্রবেশপত্র ইস্যু করেনি ওই প্রতিষ্ঠান প্রধান । ভুক্তভোগীরা এ বিষ‌য়ে জান‌তে চাই‌লে ওই প্রতিষ্ঠান প্রদান কোন উত্তর দি‌তে পা‌রে নাই । স‌রে জ‌মি‌নে জানা যায় , এ নিয়োগে অর্থনীতি পদে তিনটি আবেদন জমা হয়েছে এবং নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন করার জন্য সবকিছু ঠিক আছে। এখানে ম‌্যা‌নি‌জিং ক‌মি‌টির সভাপি‌তি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ তথ্যগোপন ও মিথ্যাচার করেছেন। অ‌ভি‌যোগ সূ‌ত্রে জানা যায়, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও ম‌্যা‌নি‌জিং ক‌মি‌টির সভাপ‌তি পছন্দের লোক,স্বজনপ্রীতি এবং অন্যান্য সুবিধা নেওয়ার জন‌্য কাজ‌টি কর‌ছেন । তারা প্রতারণা ও মিথ্যাচার এবং তথ্য গোপন করেছেন। সুষ্টু তদন্ত সাপেক্ষে এ বিষ‌য়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহ‌নের দাবি জানান ভুক্তভোগীরা।
এ বিষ‌য়ে উপ‌জেলা ভারপ্রাপ্ত মাধ‌্যমিক শিক্ষা অ‌ফিসার আল মামুন জানান, উক্ত বিষ‌য়ে এক‌টি লি‌খিত অ‌ভি‌যো‌গের অনু‌লি‌পি আ‌মি পে‌য়ে‌ছি । মূলত ম‌্যা‌নি‌জিং ক‌মি‌টি ও ভারপ্রাপ্ত অধ‌্যক্ষ প্রভাষক নি‌য়োগ তি‌তে পা‌রে না । বি‌ধি মোতা‌বেক নি‌য়োগ প্রদান কর‌বে এন‌টিআর‌সিএ । এটা সম্পূর্ণ অ‌নিয়ম । হয়তু নতুন প্রতিষ্ঠা‌নের ক্ষে‌ত্রে তারা ক‌লেজ প‌রিচালনার স্বা‌র্থে অ‌থি‌তি শিক্ষক আ‌লোচনা সা‌পে‌ক্ষে নি‌য়োগ কর‌তে পা‌রে । এটার জন‌্য এত বে‌শি আ‌য়োজ‌নের প্রয়োজ আ‌ছে ব‌লে ম‌নে ক‌রি না । বিষয়‌টি আ‌মি খ‌তি‌য়ে দেখব ।

এ ব্যাপারে বিজয়নগর উপজেলা নির্বাহী অফিসার এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন,তদন্ত করে বিধি মোতাবেক ব্যবস্হা নেওয়ার জন্য মাধ্যমিক শিক্ষা অফিসারকে নির্দেশ দেয়া হয়েছে।