বইমেলায় খাদ্যমন্ত্রীর ‘মনে রাখার দিনগুলো’

সাহিত্য, ১০ মার্চ ২০২৩, 145 বার পড়া হয়েছে,

খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির লেখা গ্রন্থ ‘মনে রাখার দিনগুলো’ ‘অমর একুশে বইমেলা ২০২৩’-এ প্রকাশিত হয়েছে। এটি মূলত বিভিন্ন দিবসে লেখা জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রবন্ধের সংকলন।

‘মনে রাখার দিনগুলো’ বইটি প্রকাশ করেছে ছিন্নপত্র প্রকাশন। প্রচ্ছদ করেছেন হাবীব সিদ্দিকী। বইটির মুদ্রিত মূল্য ৫১০ টাকা। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে (লেকপাড় সংলগ্ন) ১৪৯ নম্বর স্টলে গ্রন্থটি পাওয়া যাচ্ছে।

সোমবার সন্ধ্যায় নিজে বইমেলায় ছিন্নপত্র প্রকাশনের স্টলে উপস্থিত হয়ে তার লেখা গ্রন্থ পাঠক-ক্রেতাদের হাতে তুলে দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ সময় মেলায় সরাসরি লেখকের হাত থেকে বইটি নিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন বইপ্রেমীরা। তারা বলেন, ‘মনে রাখার দিনগুলো’ ইতিহাসের অনেক বিষয় সম্পর্কে জানতে তাদের সাহায্য করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রলীগের সদস্য পদ লাভের মাধ্যমে রাজনীতিতে তার হাতে খড়ি। এরপর জনগণের ভালবাসা নিয়ে হয়েছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। পরে উপজেলা পরিষদের চেয়ারম্যান হন। ২০০৮ সাল থেকে নওগাঁ-১ আসন থেকে ধারাবাহিকভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন।

২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়ে সরকারের খাদ্যমন্ত্রীর দায়িত্ব পান। সফলতার সঙ্গে সে দায়িত্ব পালন করে আসছেন তিনি। এছাড়া তিনি দ্বিতীয়বারের মতো পালন করছেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব।

সাধন চন্দ্র মজুমদার স্থানীয় নেতাকর্মীদের তথ্য সমৃদ্ধ করে গড়ে তোলার মানসে বিভিন্ন ইস্যু ও দিবসকেন্দ্রিক লেখা নিবন্ধগুলো গ্রন্থাকারে প্রকাশ করেছেন। পাঠকের কোনো উপকারে আসলেই নিজেকে সার্থক ভাববেন বলে জানান ‘মনে রাখার দিনগুলো’ গ্রন্থের লেখক।