নারী ক্রিকেটারদের উন্নতিতে কাজ করবেন সানিয়া

খেলাধুলা, ৪ মার্চ ২০২৩, 141 বার পড়া হয়েছে,

ভারতীয় টেনিসে আলো ছড়ানো একটি নাম সানিয়া মির্জা। একের পর এক শিরোপা জয়ে ভারতকে তিনি বিশ্বের বুকে গর্বিত করেছেন। সম্প্রতি টেনিস ক্যারিয়ারের ইতি টেনেছেন তিনি। তবে একেবারেই খেলা থেকে দূরে সরে যাননি। এবার তাকে ক্রিকেটাঙ্গনে দেখা যাবে একজন মেন্টরের ভূমিকায়। নতুন করে পা বাড়ানো এ জগতের নারীদের নিয়েই কাজ করার লক্ষ্যের কথা জানিয়েছেন সানিয়া। সতর্ক রয়েছেন, প্রিমিয়ার লিগে লক্ষ্যচ্যুত হয়ে যেন ক্রিকেটারদের উন্নতিতে বিঘ্ন না ঘটে! সম্প্রতি প্রথমবারের মতো ভারতে নারীদের প্রিমিয়ার লিগের নিলাম অনুষ্ঠিত হয়েছে। ছয়টি দলের সমন্বয়ে গড়া ফ্র্যাঞ্চাইজি লিগটিতে খেলবেন দেশি-বিদেশি এক ঝাঁক তারকা। এই টুর্নামেন্টে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে মেন্টরের দায়িত্ব পালন করবেন টেনিস কিংবদন্তি সানিয়া মির্জা। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে ৩৬ বছর বয়সী সানিয়া বলছেন, ক্রিকেটের সঙ্গে আমার সরাসরি সম্পর্ক নেই। কিন্তু ওদের নিয়ে কাজ করতে ভাল লাগবে। কম বয়সের মেয়েদের কাছে প্রচুর টাকা থাকে না। অনেকেরই অবস্থার পরিবর্তন হয় না। অথচ লাখ লাখ মানুষের আশা রয়েছে ওদের ঘিরে। ওদের অনেককেই টেলিভিশনে কখনও দেখা যায়নি। ওদের অনেকে কখনও বিজ্ঞাপনের কাজ করেনি। ফলে প্রিমিয়ার লিগের পরিবেশ ওদের লক্ষ্যচ্যুত করতে পারে। সেই আলোতে যাতে ছোট ছোট মেয়েদের প্রতিভা হারিয়ে না যায়, সেটা নিশ্চিত করার চেষ্টা থাকবে।

ক্রিকেটারদের সঙ্গে কাজের ধরন নিয়ে সাবেক এই টেনিস জানান, আগে ওদের অনেককে হয়তো প্রত্যাশার চাপ সামলাতে হয়নি। এবার নতুন করে সেই চাপ থাকবে। আমি ওদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেব। তাতে হয়তো ওরা কিছুটা স্বাচ্ছন্দ বোধ করবে। বড় পরিবর্তনের সময় সাহায্য করবে। তাদের অনেকের কাছেই এমন একটা দলের হয়ে খেলার সুযোগ বিরাট ব্যাপার।

নতুন অভিজ্ঞতার সঙ্গী হতে পেরে বেশ রোমাঞ্চিত সানিয়া। এ সুযোগ তিনি আরও বড় পরিসরেও কাজে লাগাতে চান, আমার কাছেও এটা দারুণ একটা সুযোগ। যেমন কাজ করতে চাই, এটা অনেকটা তেমনই। মেয়েদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নেব। চেষ্টা করব আমাদের উপমহাদেশে মহিলাদের খেলা যাতে ভবিষ্যতে আরও উন্নতি করে। আরও আকর্ষণীয় হয়ে ওঠে। ভারতীয় এ টেনিস কিংবদন্তি মাঠ মাতিয়েছেন বিশ্বের বড় বড় সব খেলোয়াড়ের সঙ্গে। দুবাইয়ের প্রতিযোগিতা খেলে টেনিস র‌্যাকেট তুলে রাখার কথা আগেই ঘোষণা করেছিলেন ছয়টি গ্র্যান্ডসø্যাম জয়ী সানিয়া। খেলোয়াড় জীবনের শেষ গ্র্যান্ডসø্যাম খেলতে নেমেছিলেন গত জানুয়ারিতে। নিজে টেনিস তারকা হলেও বিয়ে করেছেন ক্রিকেট স্টার শোয়েব মালিককে। এছাড়া বন্ধুবান্ধবদের তালিকায়ও আছেন অনেক ক্রিকেটার।