৩য় ও বুস্টার ডোজ সাময়িক বন্ধ হচ্ছে আজ থেকে

স্বাস্থ্য, ২ মার্চ ২০২৩, 103 বার পড়া হয়েছে,

সাময়িকভাবে করোনার টিকার তৃতীয় ও চতুর্থ (বুস্টার) ডোজ দেয়া বন্ধ হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে। নতুন করে টিকা হাতে পেলে আবারো কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত টিকাবিষয়ক এক জরুরি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। আহমেদুল কবীর বলেন, চতুর্থ ডোজে তেমন সাড়া মিলছে না। চতুর্থ ডোজ নিতে ততটা বাধ্যবাধকতা না থাকায় অনেকে নিতে চাচ্ছেন না। তারপরও চতুর্থ ডোজের জন্য যত টিকা ছিল তা শেষ। এসব টিকা কোভ্যাক্সের মাধ্যমে আনা হয়। ইতোমধ্যে চাহিদা দেয়া হয়েছে, আসতে ৩ থেকে ৪ সপ্তাহ লাগবে। আসা মাত্রই আবারো টিকা দেয়া হবে। এ দফায় ৩০ লাখ টিকা আসবে। চাহিদা অনুযায়ী তারা আরো টিকা দিতে পারবে বলে জানিয়েছে।
তিনি বলেন, দেশে এখন পর্যন্ত ১৫ কোটি মানুষকে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে। এর মধ্যে দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৪ কোটির কাছাকাছি। তৃতীয় ডোজ নিয়েছেন ৬ কোটি এবং চতুর্থ ডোজ নিয়েছেন ৬ লাখের বেশি মানুষ।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। সংক্রমণ প্রতিরোধে পরের বছরের অর্থাৎ ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি সারাদেশে কোভিড টিকার প্রথম ডোজ দেয়া শুরু হয়। একই বছর ৭ এপ্রিল দ্বিতীয় ডোজ, ২৭ ডিসেম্বর তৃতীয় ডোজ এবং ২০২২ সালের ২০ ডিসেম্বর চতুর্থ ডোজ দেয়া শুরু হয়।