ভয়ংকর সন্ত্রাসী গোষ্ঠী ‘ফোর হান্ড্রেড মাওজো’ অপহরণ কাণ্ডের হোতা

আন্তর্জাতিক, 18 October 2021, 48 বার পড়া হয়েছে,

হাইতিতে মার্কিন ধর্মযাজক অপহরণের ঘটনায় সন্ত্রাসী গোষ্ঠী ফোর হান্ড্রেড মাওজো জড়িত আছে। রোববার এক বিবৃতিতে এটা জানিয়েছে হাইতি কর্তৃপক্ষ। হাইতির পুলিশ ইন্সপেক্টর ফ্রান্টজ চ্যাম্পেজ বলেন, ধারণা করা হচ্ছে গত শনিবার ১৬ মার্কিন ও এক কানাডীয়কে অপহরণের সঙ্গে গ্যাংটি জড়িত। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বেশ কয়েক জন স্থানীয়কেও অপহরণ করা হয়েছে।
ক্রয়েক্স-ডেস-বুকেটস শহর থেকে বের হওয়ার কিছুক্ষণ পরই উত্তর আমেরিকান মিশনারিদের গ্রুপটিকে তুলে নেওয়া হয়। ওই এলাকাটি নিয়ন্ত্রণ করে ফোর হান্ড্রেড মাওজো গ্যাং।

গ্যাংটি সাধারণত চাঁদার দাবি করে থাকে। এর আগে গোষ্ঠীটি গত এপ্রিলে ক্যাথলিক পাঁচ ধর্মগুরুকে অপহরণ করেছিলো। ওই ক্যাথোলিক যাজকদের নিরাপদে ফিরিয়ে দেওয়ার বিনিময়ে তারা দশ লাখ ডলার দাবি করে। তবে এবার মিশনারিদের জন্য কোনও চাঁদা চাওয়া হয়েছে কিনা তা স্পষ্ট নয়।
শনিবার রাজধানী পোর্ট অব প্রিন্স থেকে অপহরণ হন মার্কিন ধর্মপ্রচারকসহ পরিবারের ১৭ সদস্য। এর মধ্যে নারী ও শিশু রয়েছে। তারা একটি এতিমখানা ছেড়ে অন্য জায়গায় যাওয়ার পথে অপরাধী চক্রটি তাদেরকে অপহরণ করে। হাইতিতে অপহরণের পরিমাণ অনেক বেশি। চলতি বছর দেশটিতে ছয়শোর বেশি অপহরণের ঘটনা ঘটেছে।

হাইতিতে বিশ্বে অপহরণের হার সবচেয়ে বেশি। এই বছর বিশেষ রকমের খারাপ। স্থানীয় একটি নাগরিক গ্রুপের হিসেব অনুযায়ী এই বছরের প্রথম তিন মাসেই ছয়শ’র বেশি অপহরণের ঘটনা নথিভুক্ত হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ২৩১টি বেশি।
গত জুলাইতে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসি খুন হন। এরপর দেশের নিয়ন্ত্রণ নিতে প্রতিদ্বন্দ্বি গ্রুপগুলোর মধ্যে সংঘাত বেড়েছে।

  • 1
    Share