পল্টনে সংঘর্ষ : দুই মামলায় আসামি ৪ হাজার

আইন-আদালত, 18 October 2021, 46 বার পড়া হয়েছে,

কুমিল্লায় ধর্মীয় উত্তেজনার জেরে রাজধানীর পল্টনে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় ৪ হাজার জনকে আসামি করে দুটি মামলা করেছে পুলিশ। শুক্রবার দিনগত রাতে পল্টন ও রমনা থানায় এ দুটি মামলা করে পুলিশ।

মিছিলের নামে পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে মামলা দুটি করা হয়। দুই মামলায় ২১ জনকে এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে।পল্টন থানায় করা মামলায় খেলাফত আন্দোলনের একাংশের আমির জাফরুল্লাহ খানসহ ১১ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাত আরও আড়াই হাজার জনকে আসামি করা হয়েছে।
পল্টন থানার পরিদর্শক (তদন্ত) সেন্টু মিয়া জানান, পল্টন থানার মামলায় জাফরুল্লাহ খানসহ ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এদিকে রমনা থানার মামলায় ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও দেড় হাজার জনকে।
রমনা থানার ওসি মনিরুল ইসলাম জানান, সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকে ১০ জনকে আটক করা হয়েছিল। পরে তাদের এ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

দুর্গা পূজার মধ্যে কুমিল্লার একটি মন্দিরে ‘কোরআন অবমাননার’ কথিত অভিযোগ তুলে গত ১৩ অক্টোবর কয়েকটি মন্দির ও মণ্ডপে হামলা-ভাংচুর হয়। এর পর দেশের বিভিন্ন জেলায় মন্দিরে ও পূজা মণ্ডপে হামলা হয়। তা ঠেকাতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে, চাঁদপুর ও নোয়াখালীতে প্রাণহানিও ঘটে। এর সূত্র ধরে শুক্রবার জুমার নামাজের পর ‘মালিবাগ মুসলিম সমাজ’ ব্যানার নিয়ে কয়েকশ লোক বায়তুল মোকাররম থেকে মিছিল বের করে কাকরাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পুলিশ টিয়ারশেল ও শটগানের গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

  • 3
    Shares