জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ বিল- ২০২১ পাশ

সারাদেশ, 4 September 2021, 112 বার পড়া হয়েছে,

‘জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল- ২০২১’ পাশ হয়েছে। শনিবার (৪ সেপ্টেম্বর) আইনমন্ত্রী আনিসুল হক বিলটি সংসদে পাসের প্রস্তাব করেন। পরে সেটি কণ্ঠভোটে পাস হয়। একাদশ জাতীয় সংসদের ১৪তম অধিবেশনের দ্বিতীয় দিনে বিলটি পাশের আগে আইনমন্ত্রী জানান, এই আইন পাশ হলে নির্বাচন কমিশন তার ক্ষমতা সুষ্ঠুভাবে প্রয়োগ করতে পারবে। নির্বাচন সুষ্ঠু করার জন্যও এই আইন প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।
গত ৩ জুলাই বিলটি সংসদে তোলেন আইনমন্ত্রী। পরে সেটি ৬০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
দ্যমান আইনের ৮টি ধারার স্থলে প্রস্তাবিত আইনে ৯টি ধারার প্রস্তাব করা হয়েছে। নতুন ধারাটিতে নির্বাচন কমিশনকে বিধি প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে, যা বিদ্যামান আইনে নেই।
বিলে আঞ্চলিক নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণের কথা বলা হয়েছে। সংবিধানের ৬৫(২) অনুচ্ছেদে উল্লিখিত সংখ্যক সংসদ সদস্য নির্বাচিত করতে পুরো দেশকে উক্ত সংখ্যক একক আঞ্চলিক নির্বাচনি এলাকায় ভাগ করার কথা বলা হয়েছে। এক্ষেত্রে ভৌগলিক অখণ্ডতা বজায় রাখা এবং আদমশুমারির ভিত্তিতে যতদূর সম্ভব বাস্তবভিত্তিক বণ্টনের কথা বলা হয়েছে।