এবার ওমান উপকূল থেকে জাহাজ ছিনতাই

আন্তর্জাতিক, 4 August 2021, 55 বার পড়া হয়েছে,

গত সপ্তাহ খানেক ধরে আলোচনার কেন্দ্রে রয়েছে ওমানের উপকূলীয় অঞ্চল। সেখানে একটি ইসরায়েলি জাহাজে হামলার ঘটনার পর এবার সেখানে একটি জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

লয়েডস লিস্ট মেরিটাইম ইন্টিলিজেন্স জানিয়েছে, সশস্ত্র ব্যক্তিরা ওমান উপসাগর থেকে পানামার পতাকাবাহী একটি জাহাজকে ছিনতাই করেছে। ওই জাহাজটি এখন ইরানে নিয়ে যাওয়া হচ্ছে বলে দাবি করেছে লয়েডস লিস্ট মেরিটাইম ইন্টিলিজেন্স।

তারা বলছে, এমভি অ্যাসফাল্ট প্রিন্সেস নামের ওই জাহাজটি হরমুজ প্রণালির দিকে অগ্রসর হচ্ছে। কারা ওই জাহাজটি ছিনতাই করেছে তা স্পষ্ট নয়। তবে বিশ্লেষকরা বলছেন, ইরানি বাহিনী এর সঙ্গে জড়িত থাকতে পারে।

যদিও এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে ইরানের বিপ্লবী গার্ড। তারা বলছে, তেহরানের বিরুদ্ধে ‘বৈরিতাপূর্ণ পদক্ষেপ’ নেয়ার রাস্তা তৈরি করতে এমন খবর ছাড়ানো হচ্ছে।

এর এক সপ্তাহ আগে ওমানের উপকূলে একটি ড্রোনের সাহায্যে ইসরায়েলি মালিকানাধীন একটি কোম্পানির তেল ট্যাংকারে হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় জাহাজটির দুজন নিরাপত্তা রক্ষীর মৃত্যু হয়। ওই দুজনের একজন ব্রিটিশ এবং আরেকজন রোমানিয়ার নাগিরক।

ওই ঘটনার জন্য ইরানকে সরাসরি দায়ী করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইসরায়েল। তবে ওই হামলার সঙ্গে নিজেদের কোনও ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে তেহরান।

  • 38
    Shares