অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ একাদশ

খেলাধুলা, 3 August 2021, 114 বার পড়া হয়েছে,

বহুল প্রতীক্ষিত বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াচ্ছে আর কিছুক্ষণ পরেই। ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের উদ্বোধনী ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

পাঁচ ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ ওয়ানডে ফরম্যাটে বিশ্বের যে কোনো দেশের আতঙ্ক বাংলাদেশ ক্রিকেটের এই ক্ষুদে সংস্করণে অনেকটাই পিছিয়ে। টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের উত্থানের গ্রাফ আশাব্যঞ্জক নয়।

এদিকে অক্টোবরে অপেক্ষা করছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

তাই পাঁচ ম্যাচের এই সিরিজকে বিশ্বকাপ প্রস্তুতির পাশাপাশি টি-টোয়েন্টি দলের শক্তিমত্তা যাচাইয়ের অন্যতম উপলক্ষ হিসেবেই নিয়েছে বাংলাদেশ।

কিন্তু ইনজুরি আর অস্ট্রেলিয়ার কোয়ারেন্টিন ইস্যুর কারণে এ সিরিজে খেলতে পারছেন না দলের সেরা ওপেনার তামিম ইকবাল, মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিম ও নির্ভরযোগ্য ব্যাটসম্যান লিটন দাস।

এরপরও সেরা একাদশ নিয়েই মাঠে নামতে প্রস্তুত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এক্ষেত্রে দলের তরুণদের উপর অঘাত আস্থা রয়েছে তার। শামীম, নাসুম, সোহান যার যার অবস্থান থেকে সর্বোচ্চটা দিতে বদ্ধ পরিকর।

অভিজ্ঞদের মধ্যে সাকিব আল হাসানের সেরা পারফরম্যান্স আশা করছেন মাহমুদউল্লাহ। জিম্বাবুয়ে সফরে দুর্দান্ত ব্যাটিং করা সৌম্য সরকার থেকেও কার্যকরী ইনিংস আশা করাই যায়। ওপেনিংয়ে নাঈম শেখকে নিয়ে মিচেল স্টার্কদের প্রথম মোকাবিলা করার গুরুদায়িত্ব সৌম্য সরকারের ওপর।

এর আগে হেড কোচ রাসেল ডমিঙ্গো ওপেনিংয়ে সাকিবের সঙ্গে মোহাম্মদ মিঠুনের কথা বললেও একাদশে রাখা হয়নি মিঠুনকে। যথারীতি ওয়ানডাউনেই ব্যাট করবেন সাকিব আল হাসান।

স্পিন বান্ধব উইকেট দিয়ে ফায়দা আদায়ের সুযোগ থাকলেও খোদ বাংলাদেশই এই সিরিজে চাইছে স্পোর্টিং উইকেট। তাই প্রথম ম্যাচে অন্তত স্পিন বান্ধব উইকেট থাকার সম্ভাবনা ক্ষীণ।

যে কারণে স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতকে একাদশে নেই। অনুশীলনেও তাকে দেখা যায়নি। এদিকে পায়ের গোড়ালির চোট কাটিয়ে দলে ফিরেছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তার সহযোগী হয়েছেন শরিফুল ইসলাম। এ বেলায় তাসকিন,সাইফউদ্দিনের চেয়ে শরিফুলে আগ্রহী নির্বাচকরা।
স্পিনে সাকিবের সহযোগী হবেন শেখ মেহেদী। তরুণ এ তারকার অন্তভূক্তিতে ব্যাটিংলাইনআপ গভীর হয়েছে বাংলাদেশের।

একনজরে বাংলাদেশ দলের একাদশ

সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারি, শেখ মেহেদী হাসান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান।