মহামারিতেও টেসলার নতুন রেকর্ড

আন্তর্জাতিক, 28 July 2021, 131 বার পড়া হয়েছে,

সারাবিশ্বে চলছে করোনা মহামারি। এর কোনো প্রভাবই নেই বিলিওনিয়ারদের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর। মহামারিতে রেকর্ড মুনাফা হয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার। প্রান্তিক মুনাফায় প্রথমবারের মতো ১০০ কোটি ডলারের মাইলফলক অর্জন করেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা এ প্রতিষ্ঠান।
মহামারিতেও টেসলার নতুন রেকর্ড
ঈষিতা ব্রহ্ম
২ মিনিটে পড়ুন
করোনা মহামারি আর চিপ স্বল্পতার মধ্যেও বৈদ্যুতিক গাড়ি সরবরাহের মাধ্যমে বছরের দ্বিতীয় প্রান্তিকের এপ্রিল থেকে জুন মাসে ১১৪ কোটি ডলার মুনাফা অর্জন করেছে প্রতিষ্ঠানটি। গেল বছরের একই সময়ে যা ছিল ১০ কোটি ডলার।
সাম্প্রতিক সময়ে টেসলার উৎপাদন সমস্যা ও আর্থিক ক্ষতি নিয়ে বাজারে টিকে থাকার বিষয়ে সংশয় তৈরি হয়েছিল। এ মুনাফা সেই সংশয়কে মুছে দিয়েছে।
ক্যালিফোর্নিয়ার পালো আল্টো-কেন্দ্রিক এ প্রতিষ্ঠান এপ্রিল থেকে জুন পর্যন্ত প্রতি শেয়ার বাবদ ১.০২ ডলার করে ১১০ কোটি ডলার আয় করেছে। বিগত বছরের একই সময়ের তুলনায় যা ১০ গুন বেশি। গত বছরের তুলনায় টেসলার বেচাবিক্রির পরিমাণ প্রায় দ্বিগুণ হয়ে ১ হাজার ২০০ কোটি ডলারে পৌঁছেছে।
টেসলার বর্তমান বাজারমূল্য প্রায় ৬৩ হাজার কোটি ডলারের কাছাকাছি। অন্যান্য গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানের তুলনায় যা অনেক বেশি। দুই বছর আগে প্রতিষ্ঠানের যে মূল্য ছিল, তার চেয়ে বর্তমান মূল্য প্রায় ১৪ গুণ বেশি। এ সময়ে টেসলা ২ লাখ ১ হাজার ২৫০ টি বৈদ্যুতিক গাড়ি সরবরাহ করেছে।
ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক ১৬ হাজার ৩০০ কোটি ডলার সম্পদ নিয়ে বিশ্বের তৃতীয় ধনকুবেরের জায়গা করে নিয়েছেন।