আক্কেলপুরে ‘সরস্বতী মূর্তি’ উদ্ধার

জয়পুরহাট, 14 June 2021, 300 বার পড়া হয়েছে,

জয়পুরহাটের আক্কেলপুরে প্রাচীন আমলের মহামূল্যবান একটি সরস্বতী মূর্তি উদ্ধার করেছে থানা পুলিশ। আজ রোববার রাত সাড়ে এগারোটায় উপজেলার দেওড়া জোর্য়াদ্দারপাড়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়েছে।

থানা পুলিশ ও দেওড়াগ্রামবাসী সূত্রে জানা গেছে, ওই গ্রামের রহমানের পুকুর থেকে মাটি কেটে রানা তালুকদারের জমি ভরাট করা হয়। রবিবার সকালে রানা তালুকদার তার জমিতে কলার গাছ রোপন করছিলেন। তিনি জমির একাংশে গিয়ে কলার লাগানোর জন্য মাটিতে কোদালের কোপ দেন। তখন ইটের মতো বস্তুতে গিয়ে কোদাল আটকে যায়। মাটির নিচে শক্ত কিছু আছে এমনটা ভেবে সেখানকার মাটি আলগা করতেই মাটির নিচে একটি মূর্তি দেখতে পান। তিনি সেখান থেকে মূর্তিটি নিয়ে বাড়িতে চলে আসেন। গ্রামের কয়েক জন ব্যক্তি সেখান থেকে মূর্তি নিয়ে আসার দৃশ্য প্রত্যক্ষ করেন।

তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম হাবিবুল হাসানকে বিষয়টি জানান। এরপর ইউএনও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিষয়টি খতিয়ে দেখতে বলেন।

রোববার রাতে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে মূর্তি পাওয়ার সত্যতা পান। পরে রানা তালুকদার থানার ওসির কাছে মূর্তিটি হস্তান্তর করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রামটির কয়েক জন ব্যক্তি বলেন, রানা তালুকদার মূর্তি পাওয়ার বিষয়টি গোপন রাখতে চেয়েছিলেন। কিন্তু গ্রামের কিছু লোকজনের তৎপরতায় তিনি গোপন রাখতে পারেননি।

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইদুল ইসলাম বলেন, কলাগাছ লাগনোর জন্য মাটি খোঁড়ার সময় রানা তালুকদার একটি সরস্বতী মূর্তি পেয়েছিলেন। তিনি আমাদের কাছে মূতিটি দিয়েছেন। এই মূর্তিটি প্রাচীন আমলের। মূর্তিটি দাম কোটি টাকারও বেশি।

Leave a Reply