বাংলাদেশ সীমান্তে হঠাৎ বার্মিজ সেনাদের উপস্থিতিতে সাধারণ মানুষের মনে তীব্র ধূম্রজাল সৃষ্টি

আন্তর্জাতিক, 15 September 2020, 80 বার পড়া হয়েছে,

সুলতান মাহমুদ সালাহউদ্দিন:

সীমান্তে মায়ানমারের হঠাৎ বিপুল সেনা সমাবেশের কারণ বাংলাদেশ সরকারকে কেন ব্যাখ্যা করেনি তা নিয়ে সাধারণ মানুষের মনে তীব্র জল্পনা-কল্পনা শুরু হয়েছে। সরকারের মতে, সীমান্তে মিয়ানমার সেনাদের সন্দেহজনক গতিবিধি বাংলাদেশের কাছে গ্রহণযোগ্য নয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, দুই দেশের মধ্যে সীমান্ত সম্পর্কিত চুক্তি অনুযায়ী সৈন্য সমাবেশের কারণ জানানোর নিয়ম থাকলেও মিয়ানমার বাংলাদেশকে তা জানায়নি।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা প্রত্যুত্তরে গণমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশের বক্তব্য তারা তাদের সরকারের উচ্চ পর্যায়ে অবহিত করেছেন। কিন্তু ঘটনা সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেনি।

ইতোমধ্যে ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে সীমান্তে মিয়ানমারের সেনাদের গতিবিধি বৃদ্ধির বিষয়ে উদ্বেগ তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ-মিয়ানমার আন্তর্জাতিক সীমান্তের কাছাকাছি অন্তত তিনটি পয়েন্টে মিয়ানমার সৈন্য সমাবেশ করছে টানা কয়েকদিন ধরে। পাশাপাশি বাংলাদেশের সীমান্তের খুব কাছে সামরিক হেলিকপ্টারও উড়তে দেখা যাচ্ছে। এর যথেষ্ট তথ্য প্রমাণ বাংলাদেশের কাছে রয়েছে বলে ঢাকায় কর্মকর্তারা গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

কিন্তু হঠাৎ সীমান্তে কেন সৈন্য সমাবেশ করা হয়েছে বাংলাদেশের এই কঠিন প্রশ্নে মিয়ানমার এখনও কোন সুস্পষ্ট জবাব দিতে পারেনি।

  • 19
    Shares