সিংড়ায় বন্যায় ভেসে গেছে ৫ কোটি টাকার মাছ

নাটোর, সারাদেশ, 22 July 2020, 58 বার পড়া হয়েছে,

নাটোরের সিংড়ায় দিন দিন বন্যা পরিস্থিতির অবনতির পাশাপাশি বাড়ছে ক্ষতির পরিমাণ। মৎস্যভাণ্ডার খ্যাত সিংড়ায় গত ১৫ দিনে বন্যার পানিতে ভেসে গেছে ৫ শতাধিক পুকুরের মাছ।

এখন পর্যন্ত স্থানীয় মৎস্য বিভাগ ৫ কোটি টাকার ক্ষতির পরিমাণ নির্ধারণ করেছেন। তবে বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারণে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

মৎস্য অফিস সূত্র জানা যায়, সিংড়া উপজেলায় প্রায় ৬ হাজার পুকুর রয়েছে। এখন পর্যন্ত বন্যার পানিতে ৫০৬টি পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। উপজেলায় এখন পর্যন্ত ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫ কোটি টাকা।

এ দিকে মাছ চাষীরা বলছে, হঠাৎ বন্যার কারণে রাতারাতি পুকুরের মাছ বন্যার পানির সঙ্গে ভেসে গেছে। অনেকে রক্ষা করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। তবে বন্যায় মাছ চাষীদের অপূরণীয় ক্ষতি হয়েছে।

মাছ চাষী মিলন হোসেন জানান, হঠাৎ পানি বৃদ্ধির কারণে তার ৩টি পুকুরের মাছ সম্পূর্ণভাবে ভেসে গেছে। এতে তিনি নিঃস্ব হয়ে পড়েছেন। সরকারিভাবে সহায়তা না পেলে ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে পড়বে বলে জানান তিনি।

সিংড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ওয়ালী উল্লাহ মোল্লাহ বলেন, এখন পর্যন্ত বন্যায় এই উপজেলার ৫০৬টি পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। ক্ষতি ৫ কোটি টাকা ছাড়িয়ে গেছে। বন্যার পানি বৃদ্ধির কারণে প্রতিদিনই ভেসে যাচ্ছে নতুন নতুন পুকুরের মাছ। আর এভাবে যদি বন্যা বাড়তে থাকে তবে মৎস্য খাতে অপূরণীয় ক্ষতি হবে।