গাইবান্ধায় বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্বোধন

রাজশাহী, 17 June 2020, 501 বার পড়া হয়েছে,

শেখ না‌ছির, সাদুল্লাপুর (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলায় বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ শুরু হয়েছে।

গত ১৬ জুন উপজেলা সদরের তরফবাজিতে এবং দামোরপুর ইউনিয়নের পশ্চিম দামোদরপুরে (ইউনিয়ন পরিষদের দক্ষিনে) নির্দিষ্ট হাউজে পোনামাছ অবমুক্ত করনের মাধ্যমে বিসমিল্লাহ ফিস ফার্মিং সিস্টেম এর উদ্যোগে বায়োফ্লক ফিশ ফার্মিং সিস্টেম এর শুভ সূচনা করেন সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার নবি নেওয়াজ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহারিয়া খাঁন বিপ্লব, সাদুল্লাপুর থানার অফিসার ইনচার্জ মাসুদ রানা, সাবেক এমপি প্রার্থী নিউ, দামোদরপুর ইউপি চেয়ারম্যান সাজেদুল ইসলাম স্বাধীন, বিসমিল্লাহ ফিস ফার্মিং সিস্টেম এর পরিচালক এইচ এম সৌরভ আহমেদ, সাদুল্লাপুর প্রেসক্লাবের সভাপতি তাজুল ইসলাম রেজা, সাংবাদিক শেখ নাসির, উদ্যোক্তা মো: হারুন, সোহেল রানা প্রমূখ।

বিসমিল্লাহ ফিস ফার্মিং সিস্টেম এর পরিচালক এইচ এম সৌরভ আহমেদ বলেন, অতি অল্প জায়গায় অধিক ঘনত্বে মাছ চাষের একটি পদ্ধতির নাম বায়োফ্লক পদ্ধতি। এই পদ্ধতি গোটা রংপুর বিভাগে আমরাই প্রথম চালু করেছি।

আজ এই বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্বোধনের মধ্য দিয়ে একটি স্বপ্নের বীজ বোনা হলো আশা করি খুব শিঘ্রই তা সফলতার মূখ দেখবে।

উপজেলা নির্বাহী অফিসার নবি নেওয়াজ বলেন, মাত্র ১৩ ফুট ব্যাস ও ৪ ফুট গভীর এর একটি ছোট্ট হাউজে যদি হাজার কেজি মাছ উৎপাদন করা যায়, তবে তা অবশ্যই বেকার সমস্যা সমাধানের পথ খুলে দেবে।