বিজয়নগরে ২০ দিনে প্রবাসী ফিরেছেন ১৯৪ জন

বিজয়নগর, 19 March 2020, 377 বার পড়া হয়েছে,

এস এম টিপু চৌধুরী: ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে চলতি মার্চ মাসে শুরু থেকে আজ পযর্ন্ত ২০ দিনে মোট ১৯৪ জন প্রবাসী ; ফিরেছেন। এমন তথ্য উপজেলা প্রশাসনের দপ্তর সূত্রে জানা গেছে।

তবে প্রবাসীর সংখ্যার আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ নিয়ে পুরো উপজেলা জুড়ে বিভিন্ন মাধ্যমে তথ্য সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। ইতিমধ্যে যারা দেশে ফিরেছেন তাদেরকে চিহ্নিত করা হয়েছে এবং সবারকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) মেহের নিগার।

তবে এখনো পযর্ন্ত বিজয়নগরে করোনা আক্রান্ত কাউকে সনাক্ত করা যায়নি।

পুলিশের স্পেশাল ব্র্যাঞ্চ কর্তৃক উপজেলার ১০ ইউনিয়নে ১৮৯ জনের নাম ও দেশের নাম সহ তালিকা উপজেলা প্রশাসনের নিকট প্রেরণ করা হয়েছে। আর অপর দিকে উপজেলা প্রশাসনও ইউপি চেয়ারম্যান, মেম্বার ও জনপ্রতিনিধির মাধ্যমে পৃথক তালিকা তৈরি করেছেন। উভয় তালিকা নিয়ে প্রত্যেক ইউনিয়নে উপজেলার বিভিন্ন দপ্তরে কর্মকর্তার মাধ্যমে খোঁজখবর নেয়া হচ্ছে। আর যারা বিদেশ থেকে এসেছে তারা হোম কোয়ারেন্টাইনে থাকছেন কিনা তা দেখা শুনার জন্য প্রত্যেক এলাকায় স্বাস্থ্যসহকারি ও পরিবার পরিকল্পনার কর্মীদেরকে নির্দেশ দেয়া হয়েছে। সরকারি ভাবে প্রবাস থেকে দেশে ফেরার পর নূনতম ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এ নির্দেশ প্রত্যেকে পালন করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মেহের নিগার জানান, উপজেলার ১০ ইউনিয়নে একজন করে ১০ জন কর্মকর্তা তদারকির জন্য নিয়োজিত রাখা হয়েছে এরই পাশাপাশি স্বাস্থ্য সহকারি ও স্বাস্থ্যসেবিকা, পরিবার পরিকল্পার কর্মীদের নজরে রয়েছেন ফেরৎ আসা প্রবাসীরা। আর তারা ১৪ দিন নিয়মিত কোয়ারেন্টাইনে রয়েছেন কিনা তা দেখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আর এ বিষয়ে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সর্বদাই তৎপর রয়েছেন। যদি কোন প্রবাসী কোয়ারেন্টাইন অমান্য করে তাহলে আইনত ব্যবস্থা গ্রহণ করা হবে।