ভূমিদস্যুদের কবল থেকে রেহাই পেতে কসবা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

জাতীয়, 16 September 2019, 425 বার পড়া হয়েছে,

রুবেল আহমেদ, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ॥
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বায়েক ইউনিয়নের কান্দারপাড় এলাকায় ভূমিদস্যু আবুল খায়ের চক্রের হাত থেকে জবর দখলকৃত জায়গা উদ্ধার ও ভ’মিদস্যুদের করা মিথ্যা মামলা সহ সকল প্রকার নির্যাতন থেকে রেহাই পেতে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী গোলাম ছামদানী ও তার পরিবার। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে কসবা প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন গোলাম ছামদানী।
ভুক্তভোগী পরিবারের পক্ষে গোলাম ছামদানী সাংবাদিকদের জানান; তাদের পৈত্রিক সূত্রে পাওয়া ১১ শতক নিজস্ব ভূমি থেকে ৬ শতক জায়গা জবর দখল করে রেখেছে প্রতিবেশী ভূমিদস্যু আবুল খায়ের গং। খায়ের গংদের কাছ থেকে জায়গা উদ্ধারের চেষ্টা করায় ভূক্তভোগী পরিবারকে ভয়ভীতি সহ বিভিন্ন মিথ্যা মামলা মোকাদ্দমার মাধ্যমে হয়রানী ও নির্যাতন করে আসছে। তিনি জানান; ভুক্তভোগী পরিবারের বিরুদ্ধে ৪টি মিথ্যা মামলা দায়ের করেছে আরেক ভুমিদস্যূ রুহুল আমিনের বোন নূরজাহান বেগম। এ বিষয়ে কয়েকবার সাহেব সর্দাদের মাধ্যমে সমাধানের চেষ্টা করা হলেও জায়গা ফিরে পাচেছনা ভূক্তভোগী পরিবারটি।এমন কি ভুক্তভোগী পরিবারের স্কুল কলেজ পড়ুয়া ছেলেরাও রেহাই পাচ্ছেনা ভ’মিদস্যু চক্রের মিথ্যা মামলা থেকে। এতে করে শিক্ষার্থীদের ভবিষ্যত নষ্ট হচেছ বলে অভিযোগ করেন ভুক্তভোগী পরিবারের সদস্য মো.নিয়ামত। ভ’মিদস্যুরা প্রভাবশালী হওয়ায় তারা এক প্রকার আতংকে আছেন এমনটাই জানান গোলাম ছামদানী। তাদেরকে একেরপর এক মিথ্যা মামলা দিয়ে হয়রানী ও নির্যাতন চালিয়ে যাচেছ জবরদখলকারীরা। ভুক্তভোগী পরিবারের অভিযোগ ভূমি দস্যুরা এলাকায় মাদক ব্যবসা সহ সকল প্রকার অপকর্মের সাথে জড়িত। রাতের আধারে আমার নিজস্ব জায়গা থেকে প্রায় ৫০টি গাছ কেটে নিয়ে যায় এবং ভুক্তভোগী পরিবারের তৈরি একটি এতিমখানায় ছাত্রদের আসা-যাওয়ার রাস্তাটি প্রায়ই বন্ধ করে রাখেন ভূমিদস্যু আবুল খায়ের গংরা।
গোলাম ছামদানী আরো জানান; ২০১৮ সালে রাহমানীয় হাফিজিয়া মাদরাসা ও এতিমখানার বাৎসরিক মাহফিলে আখেরী মোনাজাতে আবুল খায়ের গংদের নাম উচ্চারন না করায় মাহফিলে হামলার চেষ্টা করে। পরে কোন রকম পালিয়ে বাড়িতে আসতে হয় ভুক্তভোগী গোলাম ছামদানীর পরিবারের লোকজনদের। এভাবেই ভুক্তভোগী পরিবারের জায়গা দখল সহ হয়রানী করা হচেছ বলে অভিযোগ তাদের। সংবাদ সম্মেলনের মাধ্যমে স্থানীয় প্রশাসন, উপজেলা চেয়ারম্যান, মাননীয় আইনমন্ত্রীসহ সদাশয় সরকারের কাছে এর প্রতিকার চান ভুক্তভোগী গোলাম ছামদানীর পরিবার।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন; ভুক্তভোগী পরিবারের সদস্যগন সহ মুফতি মো.আবদুল মূবীন,মো.গোলাম জিলানী, গোলাম হাক্কানী, মো.আবদুল মান্নান, আবুল বাশার, মাহবুবুর রহমান ও লিটন মিয়া। সংবাদ সম্মেলন শেষে ভুক্তভোগীরা উপজেলা পরিষদ প্রশাসন ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।