কসবায় ক্ষতির মুখে ৫শ বিঘা জমি ॥ হতাশ জমির মালিকরা

কসবা, 9 May 2019, 372 বার পড়া হয়েছে,

রুবেল আহমেদ, কসবা ( ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ॥ ব্রাহ্মণবাড়িয়ার কসবায় বাদৈর ইউনিয়নের মান্দারপুর গ্রামে কতিপয় ভ’মি দখলদার সরকারী খাল ভরাট করে নিজ নিজ বাড়ির আওতায় নিয়ে নিয়েছে। এতে ফসলী মাঠের পানি প্রবাহের পথ বন্ধ হওয়ায় ক্ষতির মুখে পড়েছে ওই গ্রামের প্রায় ৫শ বিঘা ফসলী জমির মালিক। এ বিষয়ে ক্ষতিগ্রস্থ ভুক্তভোগী জমির মালিকরা উপজেলা নির্বাহী অফিসারের নিকট গত ১৫ এপ্রিল অভিযোগ দিলেও এখনো পর্যন্ত খাল উদ্ধারের কোন পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। ফলে একটু বৃষ্টি হলেই জমির ফসল তলিয়ে যাবার আশংকা চাষীদের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার মান্দারপুর গ্রামের ভেতর দিয়ে প্রবাহিত গ্রামের প্রধান ক্ষয়ধারা খালটি দখলে-দুষনে হারিয়ে যেতে বসেছে । এক সময় এ ক্ষয়ধারা খাল দিয়ে চলতো বড় বড় বানিজ্যিক নৌকা। কালের বিবর্তনে দখলবাজদের দৌরাত্মে সরু হয়ে মরতে বসেছে এ খালটি। মান্দারপুর গ্রামের প্রায় ৫’শ বিঘা ফসলী মাঠের পানি নামে এ খাল দিয়ে। গত কয়েকমাস পূর্বে গ্রামের জনৈক তাহের মাষ্টার ক্ষয়ধারা খালের মুখে বাড়ি নির্মান করায় বন্ধ হয়ে গেছে ফসলী মাঠ ও বিলের পানি প্রবাহের একমাত্র পথ। ফলে ধ্বংসের মুখে পড়েছে প্রায় ৫ শ বিঘা তিন ফসলী জমির শস্য। প্রতিবাদ করার সাহস পাচ্ছেনা অসহায় জমির মালিক ও প্রান্তিক চাষিরা। এ খালের মুখটি উদ্ধার করে পানি প্রবাহের পথ খুলে দেয়ার দাবী ভুক্তভোগি কৃষক ও এলাকাবাসীর। পুরো খালটি উদ্ধার করা হলে তবেই বাঁচবে কৃষি জমিগুলো। এলাকাবাসীর ক্ষোভ স্থানীয় ইউপি চেয়ারম্যানও এ বিষয়ে কোন পদক্ষেপ নিচেছন না। এ বিষয়ে স্থানীয় সাংবাদিকরা ইউপি চেয়ারম্যান হাজী আবু জামালের সাথে মূঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।
অপরদিকে বাড়ির মালিক তাহের মাষ্টার জানান, খালের মুখে আমার নিজস্ব জায়গায় বাড়ি নির্মান করেছি । পানি নিস্কাসনের জন্য ১২ ই্িঞ্চ মাপের একটি পাইপ দিয়েছি। অন্যদিকে ভুক্তভোগি গ্রামবাসী আবদুর রউফ ও দেলোয়ার হোসেন সাবেক মেম্বার মুক্তল হোসেন, বর্তমান মেম্বার ফরিদ মিয়া, জানান, এই পাইপ পানি নিস্কাসনে তেমন কাজে আসবেনা। বড় করে পানি নিস্কাশনের ব্যবস্থা না করলে এই জমিগুলোতে পানি আটকে ফসলের ক্ষতি হবে এবং ভবিষ্যতে এ জমিগুলোতে ফসল করা সম্ভব হবেনা।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.জাহাঙ্গীর হোসেন জানান; সরকারী খাল ভরাটের বিষয়ে একটি অভিযোগ আমি পেয়েছি। আমি সার্ভেয়ার কে বলেছি খালের পরিমাপ করার জন্য। দ্রুত খালটি উদ্ধারের ব্যবস্থা করা হবে।

Leave a Reply